লক্ষ্মীপুরের মতিরহাটে থেকে ভোলা জেলা নতুন লঞ্চঘাটের অনুমোদন

 

উপকূলীয় লক্ষ্মীপুররের সাথে ভোলা জেলার যাতায়াত ব্যবস্থা সহজ করার লক্ষ্যে মতিরহাটে নতুন একটি লঞ্চঘাট অনুমোদন দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরিন নৌ-পরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিউটিএ। নতুন চালু হতে যাওয়া এ ঘাটটি  লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর কালকিনি ইউনিয়নের বহুল পরিচিত মতিরহাট লঞ্চঘাট নামে অভিহিত হবে। প্রাথমিক ভাবে  মতিরহাট লঞ্চঘাট থেকে  ভোলার ইলিশাঘাটে লঞ্চ চলাচল শুরু হবে।

বৃহস্পতিবার ( ১৭ জুন ) বাংলাদেশ অভ্যন্তরিন নৌ-পরিবহন কর্তৃপক্ষের উপ-পরিচালক(ইজারা) স্বাক্ষরিত এক স্বারক থেকে তা নিশ্চিত হওয়া গেছে। নতুন লঞ্চঘাটটি বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) চট্টগ্রামের আওতাধীন থাকবে।

বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর স্বারকে  উক্ত ঘাটের ইজারা, টার্মিনাল ও জেটি নির্মাণ, জমি অধিগ্রহন, মতিরহাট-তোরাবগঞ্জ সড়কটি মেরামতসহ যাবতীয় কাজ সম্পাদনের কথা উল্লেখ করা হয়েছে।

মতিরহাটে লঞ্চ ও ফেরীঘাট স্থাপন বিষয়ে ভোলা ডেভেলপমেন্ট ফোরাম ইন্টারন্যাশনাল-বিডিএফআই ও ভোলার বিভিন্ন ফোরাম দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছে।

একই সময়ে বাংলাদেশ সরকারী কর্মচারী কল্যাণ ফেডারেশনের চট্টগ্রামের বিভাগীয় সাধারণ সম্পাদক ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর সিবিএ সাধারণ সম্পাদক মো: আবদুল বাতেন বিপ্লব দীর্ঘদিন যাবত নানা ফোরামে কাজ করে যাচ্ছেন।

নতুন মতিরহাট লঞ্চঘাট অনুমোদন পাওয়ার পর মো: আবদুল বাতেন বিপ্লব  জানান, এ ঘাট অনুমোদনের মাধ্যমে ভোলা ও লক্ষ্মীপুরের মানুষের দীর্ঘ ৩০ বছরের দাবী ও প্রতিক্ষার অবসান হলো। পাশাপাশি  যোগাযোগ আরো সহজ হবে। তিনি দু জেলার জনগণকে এ বিষয়ে আরো সহযোগিতা করার অনুরোধ করেন।

নতুন  অনুমোদন পাওয়া এ ঘাটটি সহ বর্তমানে লক্ষ্মীপুরে ৪টি লঞ্চঘাট স্থাপন  হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *