করোনা পরিস্থিতি থেকে উত্তরণে সৌদির শীর্ষ আলেমদের নির্দেশনা

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাস থেকে রক্ষা পেতে স্বাস্থ্য সুরক্ষায় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আধ্যাত্মিক শক্তি অর্জনেরও পরামর্শ দিয়েছেন সৌদির শীর্ষ আলেমরা।

করোনা পরিস্থিতিতে হজ-ওমরা বন্ধসহ সামগ্রিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার সৌদি আরবের শীর্ষ আলেমদের সমন্বয়ে গঠিত বোর্ডের বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে করোনা মহামারী থেকে নিজেদের সুরক্ষায় মুসলমানদের প্রতি কিছু নির্দেশনা তুলে ধরা হয়।

সৌদির শীর্ষ আলেমরা বলেন, সব মুসলিমদের এই মুহুর্তে করণীয় হল, আধ্যাত্মিকভাবে নিজেদের শক্তিশালীকরণে যাবতীয় উপায় অবলম্বন করা। পাশাপাশি নিজেদের স্বাস্থ্য সুরক্ষায় সতর্কতামূলকভাবে উপায় অবলম্বন করা। যা সব মুসলমানের জন্য অবশ্য পালনীয়।

তারা বলেন, আধ্যাত্মিক উপায় অবলম্বনের শুরুটা হল, আল্লাহর উপর পূর্ণ বিশ্বাস রাখা এবং উদ্ভূত যে কোন পরিস্থিতিতে আল্লাহর সিদ্ধান্ত ও ফায়সালাকে মেনে নেয়া। তার প্রতি সুধারণা পোষণ করা।

কারণ, মুমিনের অন্তর যখন ঈমানী আলোয় পূর্ণ থাকে, তখন তার মন প্রশান্ত থাকে, থাকে অবিচল। আর সে এই বিশ্বাস রাখে, যা কিছুই ঘটছে, সবকিছুই আল্লাহর একক সিদ্ধান্তে ও ইচ্ছায়। মনে করে, এসব মহামারী ও দুর্যোগ আমাদের জন্য বড় এক পরীক্ষা, যার উপর ধৈর্যধারণে প্রতিদান পাওয়া যায় এবং সওয়াবের আশা করা হয়।

শীর্ষ আলেদের বৈঠকে আরো বলা হয়, এই শঙ্কা ও মুসিবত কাটিয়ে ওঠার আরেকটি উপায় হল, নিজেদের সুরক্ষায় সতর্কতামূলকভাবে যথাসম্ভব ব্যবস্থা অবলম্বনের পাশাপাশি নিয়তের স্বচ্ছতা অবলম্বন করা, যা আধ্যাত্মিক উপায় অবলম্বনের অন্যতম মাধ্যম। এটি মূলত আল্লাহর নির্দেশ পালনেরই অংশ বিশেষ।

আমাদের নিজেদের প্রতি যত্নবান হতে শরীয়তেরও সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। পাশাপাশি সমাজের প্রতিটি মানুষকে বিভিন্নভাবে কষ্ট দেয়া হতে সতর্ক থাকা উচিত।

 

আপনার মন্তব্য জানান