করোনা ভাইরাস সম্পর্কে প্রচলিত সাধারণ শব্দগুলোর কিছু সহজ ব্যাখ্যা

১। নভেল করোনা ভাইরাস প্যান্ডেমিক (Novel Coronavirus Pandemic)

ক) নভেল করোনা ভাইরাস: এটি এমন একটি ভাইরাস যেটা আগে দেখা যায়নি এবং এটা স্বতন্ত্র ধরণের।

খ) প্যান্ডেমিক: কোনো রোগকে প্যান্ডেমিক রোগ বলা হয় তখন, যখন এটা একই সময়ে অনেক দেশে অনেক মানুষের রোগ সৃষ্টি করে। প্যান্ডেমিক রোগগুলো সাধারণত সংক্রামক অথবা ছোঁয়াচে হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে প্যান্ডেমিক হিসাবে ঘোষণা করেছে।

২। SARS CoV-2 & COVID-19

ক) COVID-19: CO-Corona, VI-Virus, D-Disease, 19-2019 সাধারণত বিজ্ঞানীরা কোনো রোগকে সহজে চেনা বা পরিচিত করানোর জন্য বিশেষ নাম ব্যবহার করে থাকে। প্রথমে এই রোগ সনাক্ত হবার পর বিজ্ঞানীরা একে নামকরণ করেন COVID-19 হিসাবে।

খ) SARS CoV-2: SARS-Severe Acute Respiratory Syndrome অর্থাৎ শ্বাসতন্ত্রের মারাত্নক প্রদাহজনিত উপসর্গ। SARS CoV-2 অর্থাৎ SARS Corona Virus-2.

এটা করোনা পরিবারের SARS ভাইরাসের ২য় ভ্যারাইটি।

৩। করোনা ভাইরাস ও COVID-19 স্পষ্টিকরণ:

ভাইরাসসমূহের অনেকগুলো পরিবারের মধ্যে করোনা একটি পরিবার। এর অধীনে অনেকগুলো ভাইরাস রয়েছে। তবে মানুষে রোগ তৈরি করতে পারে এমন ভাইরাসের সংখ্যা এই পরিবারে মাত্র সাতটি। তাদের মধ্যে চারটি ভাইরাস দ্বারা সৃষ্ট রোগে শুধুমাত্র সাধারণ সর্দির মত উপসর্গ দেখা দিয়েই সেরে যায়। তবে এই পরিবারের তিনটি ভাইরাস খুব মারাত্নক, যাদের দুটি আগেই দেখা দিয়েছিল যাদের নাম যথাক্রমে SARS এবং MERS (Middle East Respiratory Syndrome)। আর শেষেরটি বর্তমানে সংক্রমিত ভাইরাস SARS CoV-2, যার দ্বারা সৃষ্ট রোগ COVID-19, যা বাংলাদেশে প্রচলিত করোনা বলে। পূর্বে দেখা দেওয়া SARS ভাইরাসের সাথে বর্তমানের ভাইরাসটির প্রজাতির ক্ষেত্রে পার্থক্য নির্ণয় করা এখন পর্যন্ত সম্ভব হয়নি, তবে এটি SARS ভাইরাসের থেকেও বেশি শক্তিশালী এবং বেশি সংক্রমণশীল। তাই এটাকে SARS ভাইরাসের variety-2 হিসাবে এখন পর্যন্ত বিবেচনা করে এর নামকরণ করা হয়েছে SARS CoV-2 হিসাবে।

ধারণা করা হচ্ছে এটা করোনা পরিবারের নতুন ভাইরাসও হতে পারে আবার SARS ভাইরাসের পরিবর্তিত রূপও হতে পারে।

এ. এফ. এম. নাজমুস সালেহীন
বিএসসি (অনার্স), এম এস
মৎস্যবিজ্ঞান বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়।

(চলমান থাকবে)

আপনার মন্তব্য জানান