ভোলায় জেলা প্রশাসনের আয়োজনে ৩ দিন ব্যাপী নজরুল সম্মেলন

ভোলায় জাতীয় কবি নজরুল সম্মেলন ২০১৯ উপলক্ষে
জাতীয় কবি নজরুল ইনষ্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের উদ্বোগে ও ভোলা জেলা প্রশাসনের সহযোগীতায় জাতীয় “কবি নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ,স্বরলিপি প্রণয়ন, সংরক্ষন, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরন” শীর্ষক প্রকল্পের আওতায় ২১-২৩ ডিসেম্বর ২০১৯ ভোলা জেলায় ৩ দিন ব্যাপী “জাতীয় নজরুল সম্মেলনের” আয়োজন করা হয়েছে।
এই উপলক্ষে ১৯ ডিসেম্বর রোজ বৃহস্পতিবার বেলা ১২ টার সময় ভোলা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক জানান, ইতিমধ্যে কয়েকটি জেলায় “ জাতীয় নজরুল সম্মেলন” অনুষ্ঠিত হয়েছে।
ভোলা জেলার উন্নয়নের পাশা-পাশি সংস্কৃতি জগৎকে উজ্জীবিত করার জন্য জেলা প্রশাসনের ঐকান্তিক প্রচেষ্টায় এবারের কবি নজরুল সম্মেলনটি ভোলা জেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। তিনি আরো জানান, ২১ ডিসেম্বর ভোলা টাউন কমিটি মাধ্যমিক বিদ্যালয়ের ( ভাসানী মঞ্চে) মাঠে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব এম. মোকাম্মেল হক , মুখ্য আলোচক থাকবেন, কবি নজরুল ইনষ্টিটিউটের নির্বাহী পরিচালক, মোঃ আব্দুর রাজ্জাক ভূঞা ( অতি. সচিব), বিশেষ অতিথি ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মমিন টুলু, প্রধান আলোচক হিসেবে থাকবেন, বিশিষ্ট কবি ও সাংবাদিক নাছির আহমেদ। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখবেন, কবি নজরুল ইনষ্টিটিউটের সচিব ও উপ প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম,। পরবর্তী ২২ ডিসেম্বর ভোলা টাউন কমিটি মাধ্যমিক বিদ্যালয়ের ( ভাসানী মঞ্চে) মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ( সচিব) উম্মুল হাসনা, বিশেষ অতিথি থাকবেন, ভোলা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পারভিন আক্তার, ভোলা সরকারি শেখ ফজিলাতুন নেছা মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ ইস্রাফিল। মুখ্য আলোচক থাকবেন, ভূমি সংস্কার বোর্ডের অতিরিক্ত সচিব, জাকির হোসেন, আলোচক থাকবেন, কবি ও প্রাবন্ধীক মলয় চন্দন মুখোপাধ্যায় ও কবি রেজা উদ্দিন ষ্টালিন। ২৩ ডিসেম্বর ভোলা টাউন কমিটি মাধ্যমিক বিদ্যালয়ের ( ভাসানী মঞ্চে) মাঠে সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বরিশাল বিভাগীয় কমিশনার , মুহাম্মদ ইয়ামিন চেীধুরী, বিশেষ অতিথি থাকবেন ভোলা জেলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ গোলাম জাকারিয়া, মুখ্য আলোচক থাকবেন, জন প্রশাসন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ও নজরুল গবেষক এ এফ এম হায়াত উল্লাহ, আলোচক থাকবেন সরকারি শেখ ফজিলাতুন নেছা মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ রুহুল আমিন জাহাঙ্গীর ও ভোলা সরকারি কলেজের সহকারি অধ্যাপক মোঃ মিজানুর রহমান। উক্ত অনুষ্ঠনের সভাপতিত্ব করবেন, ভোলার জেলা প্রশাসক মাসুদ আলম সিদ্দিক, অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখবেন, কবি নজরুল ইনষ্টিটিউটের সচিব ও উপ প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রহিম,
এই উপলক্ষে ৫ দিন ব্যাপী “নজরুল সংগীতের” প্রশিক্ষন, নজরুলের জীবন ভিত্তিক তথ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, বই মেলা, আলোক চিত্র প্রদর্শনী ও সংস্কৃতিক অনুষ্ঠন ও নজরুলের কালচার ভিত্তিক বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়েছে। এছাড়াও কবিতা পাঠ, সংগীত শিল্পী ও নৃত্যে থাকছেন দেশ বরণ্য কবি, সাহিত্যক ও স্থানীয় শিল্পী বৃন্দ।
২৩ ডিসেম্বর সমাপনী অনুষ্ঠানে সনদ ও পুরুস্কার প্রদান করা হবে।

আপনার মন্তব্য জানান