সিটি করপোরেশন হচ্ছে ভোলা পৌরসভা

ভোলা বার্তা, বায়েজিদ খান ।। ২০২০ সালে ভোলা পৌরসভার শতবর্ষ পূর্তি হবে। শতবর্ষে ভোলা পৌরসভাকে সিটি করপোরেশনে রূপান্তরের প্রত্যয় নিয়ে কাজ করছেন বর্তমান মেয়র আলহাজ্জ মনিরুজ্জামান মনির। ১৯২০ সালে ভোলা পৌরসভা প্রতিষ্ঠিত হয়েছিল।

৩১.৪৮ বর্গ কিলোমিটার আয়তনের ভোলা শহরে লক্ষাধিক মানুষের বাস। বর্তমান সরকারের আমলে ভোলা শহরে গৃহস্থালী কাজে গ্যাস সংযোগ প্রদান,গ্যাস ভিত্তিক পাওয়ার প্ল্যান্ট নির্মাণ, কলকারখানা স্থাপনসহ ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ায় ভোলা শহরসহ সংলগ্ন এলাকায় ব্যাপক জনবসতি গড়ে উঠেছে। নুতন করে ৯.৪৯ বর্গ কিলোমিটার এলাকা পৌর এলাকা হিসাবে অন্তর্ভুক্তির বিষয়টি অনুমোদনের চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

সম্প্রসারিত এলাকায় বসবাসকারী ৫৩ হাজার ৮৯৪ জন নাগরিক নুতন করে ভোলা পৌর এলাকায় সংযুক্ত হচ্ছে। সম্প্রসারিত এলাকাসহ প্রায় ৪০.৯৭ বর্গ কিলোটিার আয়তন বিশিষ্ট ভোলা পৌর এলাকার জনসংখ্যা দাড়াচ্ছে প্রায় দেড় লক্ষাধিক। এই বিপুল জনসংখ্যা অধ্যুষিত ভোলা পৌরসভার সুপরিকল্পিত উন্নয়নের জন্য এর মাস্টার প্ল্যান প্রণয়ন, অ্যাকশন এরিয়া প্ল্যান এবং ল্যান্ড ইউজ প্ল্যান প্রণয়ন করা হয়েছে। ১৩ জানুয়ারি ২০১১ এবং ৩০ ডিসেম্বর ২০১৫ ভোলা পৌরসভার জনসাধারণ পরপর দু’বার নির্বাচিত মেয়র মনিরুজ্জামান ভোলা শহরের চিত্র বিস্ময়করভাবে পাল্টে দিয়ে  দেশের অন্যতম সুন্দর পৌর শহরে পরিণত করেছেন।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় ভোলা পৌরসভার অবকাঠামো ও সামাজিক উন্নয়নে পৌর এলঅকায় ড্রেনেজ, যোগাযোগ , সড়ক বাতি, নান্দনিক ব্রিজ, উন্মুক্ত পাবলিক প্লেস, আধুনিক ওয়াস জোন নির্মাণ করা হয়েছে। ভোলাকে একটি পর্যটন শহর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে দৃষ্টিনন্দন ফোয়ারা সহ নানা অবকাঠামো নির্মাণ কাজ অব্যাহত রয়েছে।

গত ৯ বছরে ভোলা পৌরসভা কর্তৃক উল্লেখযোগ্য নির্মাণ কাজ এর মধ্যে রয়েছে  ফুটপাতসহ প্রায় ৫০ কিমি ড্রেন নির্মাণ,তিন তলা বিশিষ্ট দৃষ্টিদন্দন ভোলা পৌর ভবন নির্মাণ , আধুনিক কিচেন মার্কেট নির্মাণ,শহরের মধ্যে ছয়টি  নান্দনিক ব্রিজ নির্মাণ, ভোলা সরকারি স্কুল মাঠে শিশুপার্ক, ইলিশ ফোয়ারা, আধুনিক ওয়াস জোন ও শহীদ মিনার নির্মাণ, জেলা পরিষদ পুকুরের পাড় সৌন্দর্য্যবর্ধন ও বক ফোয়ারা নির্মাণ, সরকারি বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে সৌন্দর্য্যবর্ধন গ্লোব ফোয়ারা নির্মাণ,যুগিরঘোল চত্বরে ফোয়ারা নির্মাণ,তিন তলা সাইক্লোন সেল্টার নির্মাণ, দারুল উলুম আশ্রাফিয়া মাদ্রাসায় সাইক্লোন সেল্টার নির্মাণ,যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে নবীপুর ও গাজীপুর সড়কের সাথে সংযোগ সড়ক হিসাবে মাহতাব উদ্দিন মোল্লা সড়ক নির্মাণ, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় ভোলা খালের পাড় সুরক্ষা ও বিকল্প সড়ক নির্মাণ কাজ চলমান কাজ শুরু হচ্ছে। দেশের যেকোনও সিটি করপোরেশনের চেয়ে সাজানো গোছানো একটি অনন্য শহর ভোলা।

Leave a Reply

Your email address will not be published.