দুদকের অভিযান: ভোলা মহাসড়ক সংস্কারে ব্যাপক দুর্নীতি

দ্বীপ জেলা ভোলায় মহাসড়ক সংস্কারে ব্যাপক দুর্নীতি ধরেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) আসা স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে অনিয়ম ধরে কমিশন।

দুদকের উপ পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, দুদক এনফোর্সমেন্ট ইউনিটে অভিযোগ আসে, ভোলায় সড়ক ও জনপথ বিভাগের অধীনে করা কার্পেটিংয়ের প্রায় ১০ কোটি টাকার কাজে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হচ্ছে।

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, বরিশালের সহকারী পরিচালক হাফিজুর রহমানের নেতৃত্বে বুধবার (০৮ মে) এ অভিযান পরিচালনা করা হয়।

সরেজমিন অভিযানে দুদক টিম রাস্তার প্রস্থ ও কার্পেটিংয়ের থিকনেস পরিমাপ করে। একাধিক স্থানে রাস্তার প্রস্থ কম রয়েছে মর্মে প্রাথমিক অনুসন্ধানে দুদক টিমের কাছে প্রতীয়মান হয়। এছাড়া নির্ধারিত মাপের চেয়ে রাস্তা সরু করে তৈরি করার পাশাপাশি কার্পেটিং থিকনেসও (পুরুত্ব) নির্ধারিত মাপের চেয়ে অনেক কম দেওয়া হয়েছে।

দুদক টিম এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে কথা বলে এবং সব নির্ণায়ক নিশ্চিত হওয়ার পরেই কাজ বুঝে নেওয়ার বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করে।

এর আগে অনিয়মের অভিযোগে স্থানীয় জনসাধারণ ওই সংস্কার কাজ সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিল।

দুদক টিমের এ অভিযানকে স্থানীয়রা স্বাগত জানিয়েছে এবং অভিমত ব্যক্ত করে বলে, দুদকের এমন অভিযান অব্যাহত থাকলে, সরকারি কাজে জবাবদিহিতা নিশ্চিত হবে।

Leave a Reply

Your email address will not be published.