ভোলার গ্যাস দিয়ে দক্ষিণাঞ্চলে ব্যাপক শিল্পায়নের উদ্যোগ

বায়েজিদ খান, ভোলা বার্তা।।

ভোলার শাহবাজপুর গ্যাসক্ষেত্রের গ্যাস দিয়ে দক্ষিণাঞ্চলে ব্যাপক শিল্পায়নের উদ্যোগ নিয়েছে সরকার। ভোলার বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নে ১৯৯৪ সনে আবিষ্কৃত শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের ৪টি কূপে বিপুল পরিমাণ গ্যাস মজুদ রয়েছে। যা থেকে প্রতিদিন ৭০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব।

 

বর্তমানে উত্তোলন করা গ্যাস থেকে ভোলায় ভেনচার এনার্জি রিসোর্স লি. এর ৩৪.৫ মেগাওয়াট রেন্টাল পাওয়ার প্লান্ট এবং ভোলার বোরহানউদ্দিনে ২২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন পাওয়ার প্লান্ট বিদ্যুৎ উৎপাদন করছে। বর্তমানে এই দুটি পাওয়ার প্লান্ট থেকে গড়ে ২০০ থেকে ২১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। ভোলা জেলার চাহিদা ২৫ থেকে ৩০ মেগাওয়াট। অবশিষ্ট বিদ্যুৎ মেরিন ক্যাবেলের মাধ্যমে জাতীয় গ্রিডে দেওয়া হয়। এছাড়া এই গ্যাস থেকে সুন্দরবন গ্যাস কোম্পানির মাধ্যমে ভোলার আবাসিক লাইনে গ্যাস সরবরাহ করা হয়।

 

অন্যদিকে ভোলার বোরহানউদ্দিনে ২২৫ মেগাওয়াট  ক্ষমতাসম্পন্ন আরও একটি গ্যাস ভিত্তিক পাওয়ার প্লান্ট নির্মাণের কাজ চলছে। এর আগে ২০১৭ সালে ভোলায় আরও ২টি অনুসন্ধান কূপ খনন করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন কোম্পানি (বাপেক্স)। সেখানেও বিপুল পরিমাণ গ্যাস পাওয়া গেছে। ভোলায় পাওয়ায় গ্যাস দিয়ে এখানে একটি সার কারখানা স্থাপনের কথা রয়েছে। এছাড়া এই গ্যাসের ওপর নির্ভর করে ভোলার সদুর চরে একটি সিরামিক কারখানা স্থাপিত হয়েছে। পাইপ লাইনের মাধ্যমে ভোলার গ্যাস বরিশাল ও খুলনায় নিয়ে সরকারের ব্যাপক শিল্পায়নের পরিকল্পনা রয়েছে।

আপনার মন্তব্য জানান

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.